এই ব্লগটি সন্ধান করুন

যখন দাঁড়াই প্রতিচ্ছবির সামনে

শরীরটা আমার । তাই আমার শরীর নিয়া আমি কি করবো সেই স্বাধীন সিদ্ধান্ত একমাত্র আমিই নিতে পারি । আমার নিজের শরীর নিয়া আমি কি করবো সেইটা আমার ইচ্ছা ও আমার সিদ্ধান্ত - অন্যেরা এই ব্যাপারে কোনো মাতব্বররি ও স্বৈরাচারীতা করতে পারবেনা । ঠিক আছে ? বুঝাইতে পারলাম ? 

অতএব , নারীর শরীর ও নগ্নতা এমন কোনো নিষিদ্ধ কিছু না , যে নারীর শরীর সহ প্রত্যেক মানুষের শরীর ঢেকে রাখতেই হবে বা প্রয়োজন ছাড়াই অতিরিক্ত কাপড় দ্বারা অবরুদ্ধ করে রাখতেই হইবে ?? পোশাক আমরা ব্যবহার করবো শুধু আমাদের শরীরকে নিরাপদ রাখার জন্য , কাউকে ধর্মীয় ও রাজনৈতিক সুবিধা দেয়ার জন্য না । 

কিন্তু - কেউ যদি বিভিন্ন পোশাক পরিধান করার মাধ্যমে একটা নতুন ধরন ও শৈলী বা ঢংএ নিজেকে উপস্থাপন করে সেইটা যারযার ব্যক্তিগত স্বাধীনতা ও পছন্দ বা ইচ্ছা - এতে অন্যদের বাঁধা দেয়া ও সমালোচনা করার কিছুনাই , আর করলেও সেটা হবে মূর্খতা , বোকামী ও মূঢ় বেকুবের মতো অর্থহীন একটা কাজ । 

আমার ফেবুর প্রফাইল ছবিতে কেনো নারীর নগ্ন শরীরের ছবি ব্যবহার করলাম , জানেন ? এখন বলছি - করলাম কারণ , আমাদের মূর্খ অসভ্য কুপমুন্ডক সমাজের আমজনতারা বংশপরম্পরায় নারীর শরীরকে অবরুদ্ধ করে রেখেছে , নারীর নগ্ন হওয়াকে নিষিদ্ধ করে রেখেছে , একটা প্রচন্ড ট্যাবু বানিয়ে রেখেছে নারী সহ যে কোনো মানুষের নগ্নতাকে । 

সুতরাং , ওদের এই কুপমন্ডুক অসুস্থ একনায়কতান্ত্রিক স্বৈরাচারী মানসিকতাকে আঘাত করে , ঐসব বস্তাপঁচা মান্ধাতা আমলের ধ্যানধারনাকে ভেঙেচুরে গুড়ো করে দিয়ে - সেই শুন্যস্থানে কুসংস্কারমুক্ত উদার ও মুক্তচিন্তার মানসিকতার বীজ বপন করতেই - আমার এই প্রোফাইল ছবি । এইটা মৌলবাদের মধুর চাকে একটা খোঁচা বলতে পারেন , আর কি ! 

আমার এই প্রফাইলের ছবিটা কি এই অর্থ প্রকাশ করে যে - আজীবন ঘরের মধ্যে বন্দি থাকা ও পুরুষের অধস্তনে দমিত থাকা কয়েকজন বোরকাওয়ালী মুসলিম নারী যখন একজন নগ্ন নারীর ছবি দেখলো - তখন তারা একই সঙ্গে প্রচন্ড বিস্মিত হলো , ক্ষুদ্ধ হলো ইত্যাদি এবং তখন তারা নিজেদের দূরাবস্থার কথা চিন্তা করে দারুন মনোকষ্ট ও অনুশোচনা অনুভব করলো ?? 

এমন কি নয় যে - তখন তারা নিজেদের বন্দিত্বের যন্ত্রণার কথা মনে করে হয়তো দুই ফোঁটা চোখের জল ফেললো কিংবা প্রচন্ড রাগে থরথর করে কাঁপতে কাঁপতে পুরুষতন্ত্রের মুণ্ডপাত করতে লাগলো !! এবং নিজেরা স্বাধীন ও আত্মনীর্ভরশীল হওয়ার জন্য অনুপ্রেরণা ও আত্মশক্তি উপলব্ধি বোধ করলো । 

- এইটাই কি এই ছবিটার টুইস্ট নয় ? চিত্রগ্রাহক , এইটাই কি এই ছবিটার মাধ্যমে উপস্থাপন করতে চাইছেন না ? না কি , আমিই ভুল বুঝেছি ! ? ছবিটা দেখে আপনাদের অনুভূতি কি জানাতে ভুলবেন না যেনো ! 

- খান ওয়াহিদুজ্জামান 
(05-09-2019 - 01.05.2020) 
(ফটো আর্টিস্টের নামটা মনে পরছেনা বাট কালেক্টেড Hisham Samiর প্রোপিক থেকে)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ