এই ব্লগটি সন্ধান করুন

শিল্পী

একজন মানুষ শিল্পী হয়ে ওঠে কখোন ? এবং শিল্পের চর্চা করে কেনো ? - নিজেকে জোর করে শিল্পী ভাবার আগেই সেই প্রশ্নের উত্তর আমাদের খুঁজতে হবে ।

আমার মতে - (সংক্ষেপে ও সাধারণ ভাষায় লিখছি) - একজন মানুষ যখন - মানুষ ও প্রকৃতির প্রতি ভালোবাসা অনুভব করতে শুরু করে , সততাকে অনুভব করে ও সততার চর্চা করতে শুরু করে এবং পৃথিবীর সবকিছু সততা সহ বিজ্ঞানের সুত্র দিয়ে ব্যাখ্যা করতে পারে বা ব্যাখ্যা করতে সচেষ্ট থাকে ।

এবং সেই মানবিক মানুষ যখন দেশ ও পৃথিবীতে একটি সুষ্ঠ সমাজ ব্যাবস্থা চায় - তখন সে প্রকৃত মানুষ হয় এবং এই মানুষ যখন - অন্য মানুষ বা সমাজ ও পরিবেশ প্রকৃতির জন্য ইতিবাচক কিছু একটা করতে নিজের ভেতর দায়ীত্ববোধ উপলব্ধি করে - তখন সে শিল্পের যে কোনো একটা বা একের অধিক মাধ্যম বেছে নেয় - তার সৃজনশীল কাজ করার উদ্দেশ্যে ও আবেগ প্রকাশের জন্য - তাকেই তো আমরা শিল্পী বলতে পারি । তাই তো ?

সুতরাং একজন লেখক বা শিল্পী তো মানুষ , সমাজ ও পরিবেশ প্রকৃতির কল্যান বাদ দিয়ে - অবশ্যই জনপ্রিয় হতে বাজারে বিক্রি হওয়ার জন্য তার শিল্পকর্ম তৈরী করবেনা !! সে তার কাজটা যেই সৎ উদ্দেশ্য নিয়ে করতে চেয়েছে - সেই উদ্দেশ্যটাকেই তার কাজে সততাসহ নিখুঁতভাবে ফুঁটিয়ে তুলবে । তাইনা ? এইটাই তো শিল্পীর সততা ও দায়িত্ববোধ । নাকি ?

এখানে শিল্পী তার শিল্পকর্ম দিয়ে ব্যবসা করা বা তার শিল্পকর্মটিকে বাজারে উঠানোর ধান্দায় নিশ্চয়ই থাকবেনা । হ্যাঁ , তবে কথা আছে - মানুষ ও সমাজের উন্নয়নের উদ্দেশ্য তৈরী করা সৃজনশীল শিল্পকর্মটি - যদি অন্য মানুষের কাছে ভালো লেগে যায় আর পাঠক বা দর্শকরা যদি শিল্পীকে সম্মানী দিতে চায় তবে সেই ভালোবাসার উপহার শিল্পী নিশ্চয়ই গ্রহন করতেই পারে । কি বলেন ?

আবার কোনো প্রকাশন বা কোনো সংস্থা যদি শিল্পীর অনুমতি সাপেক্ষে একটা আইনগত চুক্তির মাধ্যমে ওই শিল্পকর্মটির বহুসংখ্যক কপি তৈরী করে ও বাজারে বিক্রি করে - উপার্জিত অর্থ দিয়ে শিল্পীকে সম্মানী , নিজেদের পারিশ্রমিক বাবদ খরচ করার পর বাকি টাকাটা একটি মানবিক কাজে ব্যয় করতে চায় - তবে তা করতেই পারে - এতে আমার মোটেই দ্বিমত নাই ।

তো , একজন শিল্পীর কাছে - এই মার্কেটিং করার ইচ্ছার ব্যাপারটা আসবে পরে । আগে তো শিল্পকর্মটি তৈরী করতে হবে , তাইনা ? এখন কেউ যদি টাকা কামানোর ধান্দা নিয়ে কোনো শিল্পকর্ম তৈরী করতে চায় - তবে কি সেখানে সৎ উদ্দেশ্য শিল্পের চর্চা করা হয় ?? নাকি হালকিবালকি দিয়ে জগাখিচুড়ি বানিয়ে টাকা কামানোর ধান্দা করা হয় । কোনটা ?

আর সেই টাকার কামানোর ধান্দাজনিত মানসিক অসুস্থতা নিয়ে যখন কোনো কাজ শুরু করা হয় - সেইখানে থাকে - আমজনতার মনোরঞ্জনের কারসাজি , থাকে এমন কিছু সংযোজন করা যার সাথে শিল্পের দূরত্ব প্রকটভাবে লক্ষণীয় - যা শিল্পকর্ম তৈরির মূল উদ্দেশ্যকে বলে - "দূরে গিয়া মর" কিংবা "এক ধারে থাক!"

তো , এই জগাখিচুড়িমার্কা জিনিষ মানবতার ও মানবাধিকারের চর্চার কি কাজে লাগে বা লাগবে ?? এইগুলো আদৌ কি সভ্যতা বিকাশের কোনো কাজে লাগে ?? বরং এইসব ভন্ডামীমূলক কুকর্ম - মানুষ হবার পথে যারা নিরন্তর সংগ্রাম করার শপথ নিয়ে কাজ করা শুরু করেছে ও করে যাচ্ছে - তাদেরকে প্রতি পদেপদে বিভ্রান্ত করে যাবে এবং তা যাচ্ছেও । ভুল বল্লাম কি ! ?

বাজারে "বেস্ট সেলার" বলে একটা ব্যাপার আছে । আচ্ছা , এই "বেস্ট সেলার" - শব্দ দুইটাই কেনো একটি সৃজনশীল কাজের সাথে যুক্ত করতে হবে ?? আমি তো সেইটাই বুঝতে পারছিনা !! এর সাথে শিল্পচেতনা , চর্চা ও শিল্পের কি সম্পর্ক !! ?? শিল্পচর্চাকে অর্থ-সম্পদের কাছে পরাজিত হতেই হবে কি ! ?

আমার মতে "বেস্ট সেলার" শব্দটা যুক্ত করা হচ্ছে - নির্বোধ লোকদের কাছে বই বা যেকোনো সৃজনশীল শৈল্পিককাজ বিক্রি করে টাকা কামানোর ধান্দায় । যেই লোকেরা - বই সহ অন্যান্য সৃজনশীল শৈল্পিককর্ম কেনে/কিনে শুধু ঘরে সাজিয়ে রাখার জন্য , কিন্তু উপভোগ করা বা জানার জন্য না , তাদের পকেট থেকে টাকা খসানোর জন্যই কি "বেস্ট সেলার" শব্দদ্বয় ব্যবহার করা হচ্ছেনা ?

যারা প্রকৃত বোদ্ধা ও বিদগ্ধ পাঠক অর্থাৎ যারা জানা বোঝা শেখার জন্য পড়ে তারা "বেস্ট সেলার" শব্দদুইটাকে পাত্তাই দেয়না । ওই দুইটা শব্দ থাকলেও সই , নাথাকলেও সই । বিদগ্ধ পাঠকরা বইটা সম্পর্কে সম্যক ধারনা সংগ্রহ করেই কিনে থাকে , প্রকাশনীর পাবলিসিটির ধান্দাবাজীতে তারা ভুলেনা/ভোলেনা ।

লেখক একটা বই লিখেছে, প্রকাশক প্রকাশ করেছে - পাঠকের পড়তে ইচ্ছা করলে কিনে পড়বে , ভালো লাগলে প্রশংসা করবে - ব্যস । তা - নিজের বইয়ের মোড়ক উন্মোচন করার অনুষ্ঠান করে , বিভিন্ন মাধ্যমে বইয়ের প্রচার করে এতো আদিখ্যেতা ও আত্মপ্রচার করা কেনো ?? লেখকের আত্মবিশ্বাসে টান পড়েছে ?? নাকি লেখা বা শিল্পের চর্চা করা একটা ব্যবসা ?? যত্তসব , ইতরামী আর ধান্দাবাজী ।

শিল্পের নামে টাকা কামানোর ধান্দায় তৈরী জিনিষগুলি হলো সভ্যতার গু , যার সাথে ধর্ম ও ধর্মান্ধদের কুকর্মের খুব বেশী একটি পার্থক্য নাই । আছে কি ?? দুঃখিত ! ছোট মুখে অনেক বড় কিছু লিখে/লেখে ফেললাম । মাইন্ড খাবেননা যেনো !!

আমি তো আর সবজান্তা নই , তাই আমার ভুল থাকতেই পারে । তাই আপনার কাছে যদি আমার কোনো ভুল চোখে পড়ে তবে অবশ্যই সঙ্গে সঙ্গে আমার ভুলটি ধরিয়ে দিবেন । কিন্তু সেইসাথে অবশ্যই খেয়াল রাখবেন আপনার মুখের প্রতিবাদের ভাষাটা যেনো ভদ্রজনিত সভ্য ভাষা হয় ।

ধন্যবাদ সবাইকে - আমার মতো একজনের ছোটমুখের মানুষের বড়ো বড়ো কথাগুলো শেষ পর্যন্ত পড়ে সহ্য করে যাওয়ার জন্য । আর যদি আমার কথাগুলো অসহ্যই লাগে তবে গালাগালি না করে পাল্টা যুক্তি দিন - আমার ভুলটা কোথায় ।

অফুরন্ত ভালোবাসা রইলো আপনাতের প্রতি - যারা শুধু শিল্পের জন্যই শিল্পচর্রা না করে মানবতা ও মানবাধিকার জন্য শিল্পের চর্চা করে যাচ্ছেন -

'শিল্পী'
-খান ওয়াহিদুজ্জামান
(13.02.2020)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ