এই ব্লগটি সন্ধান করুন

সম্প্রতি বাংলাদেশ ও স্বাধীনতা

 ১.

গত ৩১ আগষ্ট টাঙ্গাইলের ভুইয়াপুরে ইসলাম ধর্মের আবমাননার ও কুটক্তির অভিযোগে শ্রাবণ হালদার নামে এক কলেজ ছাত্রের বাড়ি হামলা ও ভাঙ্গচুর করে তৌহিদী জনতা। তাদের দাবী শ্রাবণ হালাদার ইসলামের নবী মুহাম্মদ, আল্লা কে নিয়ে কুটক্তি করেছে। ঘটনার বিবারনে যানা যায় ফেসবুকের মেসেন্জারে শ্রাবন হালাদার নবী মুহাম্মদ আল্লাহকে অবমানানা ও কুটক্তি করে অপর দিকে তাকে প্রতিপক্ষরা মালাউন কালপিট ইত্যাদি বলে গালি দেয়। এই ঘটনার সূত্র ধরে পুলিশ শ্রাবণ হালদার কে গ্রেফতার। অথচ শ্রাবণ হালদার কে মালাউন কালপিট বলে হিন্দু ধর্মের কুটক্তিকারীদের গ্রেফতার বা তাদের নামে কোন মামলা হয়নি যা মূলোতো একটা সুন্দর সমৃদ্ধি সাম্প্রদায়িক বাংলাদেশের চিত্র তুলে ধরছে।


২.

খাগড়াছড়ি জেলার মহালছড়ির স্কুল পড়ুয়া একটি কিশোরী ধর্ষনের শিকার হয়েছে। খবরটি বেসামরিক প্রশাসন সবাই জানে। ফেসবুক সহ সোস্যাল মিডিয়াতে এই নিয়ে পাহাড়িরা সহ অনেকে লেখলিখি সহ প্রতিবাদ করেছে এর পরেও অভিযুক্তকে গ্রেফতার করা হয় নি। কারন ইউনিয়ান পরিষদের চেয়ারম্যান রতন কুমার শীল ব্যাপাটা ১০ হাজার টাকায় রফাদফা করে দিয়েছে। আর ভিক্তিম কিশোরীর পিতা দরিদ্র জুমচাষি এর বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়ার সাহস পায়নি। কারন চেয়ারম্যান সাব উপজেলা আওয়ালী লীগের সভাপতিও বটে।


অথচ পুলিশের একটা ব্যাবস্থা নেওয়ার উচিত ছিলো। অথচ পুলিশ বলছে ভুক্তভোগী পরিবার আইনী সহায়তা চান না। আমি ঠিক বুঝে পাচ্ছিনা। বঙ্গদেশে কি ধর্ষন আপোষযোগ্য মামলা যে সেখানে পুলিশী হস্তক্ষেপ বিনা একজন উপজেলা চেয়ারম্যান রফাদফা করে দেয় কিছু টাকার বিনিময়। পুলিশও তো মামলা বাদী হয়ে মামলা করতে পারতো। নাকি ওরা পাহাড়ি বলে ওদের ধর্ষনের মামলা বিচার হবেনা। তাহলে কি অনুমান করবো পাহাড়ে গাছ ছাপ করার মতো কি বাঙ্গালী কর্তৃক সংখ্যালঘু ছাপ করার আরেকটা কৌশল। একটা চৌদ্দ বছরের কিশোরী ধর্ষনের শিকার হয়েছে কেন সে সঠিক বিচার পাবেনা কেন ধর্ষকের শাস্তি হবেনা জানতে বড় মন চাচ্ছে ওহে বাংলাদেশ?


এই তো গেলো অতিসম্প্রতি দুটো ঘটনা মাত্র। প্রতিদিন নানা ভাবে নানা রঙ্গে সংখ্যালঘু অন্য ধর্মলম্বিরা পাহাড়িরা হত্যা লুটপাট ধর্ষনের শিকার হয়ে ক্রমে বিলুপ্ত হয়ে যাচ্ছে তার ইয়াও নেই। অথচ কথা ছিলো দেশ স্বাধীন হলে একটা অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ নিপীড়নহীন এবং উদার গনতান্ত্রীক রাষ্ট্র গঠন করা। একটা প্রবাদ আছে স্বাধীনতা অর্জনের থেকে রক্ষা করা কঠিন। চৌদ্দ বছরের একটা কিশোরীর ধর্ষনের ঘটনাই বলে দেয় আমরা স্বাধীনতা অর্জন করেছি ঠিকিই কিন্তু কেউ রক্ষা করতে পারিনি।


লিখেছেন : সজিব হোসেন (Sajib Hossain)


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ