এই ব্লগটি সন্ধান করুন

ক্যালেন্ডার বছরের হুবুহু পুনরাবৃত্তি

প্রায়ই কোন ইন্টারেস্টিং কিন্তু অসম্পূর্ণ, ডাটা বা তথ্যের ভিত্তিতে, কিছু অদ্ভুত দাবী ও সিদ্ধান্ত দেখি। আর বেশিরভাগ মানুষও কিছু শোনার পর, নিজে আর চিন্তা করতে পছন্দ করছে না ইদানীং। অবশ্য চিন্তা করলেই যে, ইন্সটান্ট কিছু টাকা পকেটে ঢুকে যায় এমন নয়, বরং ইন্সট্যান্ট শেয়ার, রিয়াক্টের মাধ্যমেই কিছু সোশিয়াল ক্যাপিটাল দেওয়া-নেওয়ার সুযোগ থাকে, তাই হয়ত, চিন্তার চেয়ে রিয়েকশনের প্রবণতাটা বেশি থাকে ।
.
প্রতিবছর এই সময়টায়, পরবর্তী বছর নিয়ে অনেক আশাবাদ, ভবিষ্যৎবানী, অথবা ক্যালেন্ডার বিষয়ক কিছু কৌতুহল পুর্ন অবজার্ভেশন বের হয়ে আসে।
এবার ক্যালেন্ডার বিষয়ক, যে অবজারভেশনটি মার্কেটে এসেছে, সেটা হচ্ছে, ১৯৭১ সালের ক্যালেন্ডার হুবুহু ২০২১ সালে রিপিট হতে যাচ্ছে।
Science Bee Family গ্রুপের একটি পাবলিক পোস্ট-
এছাড়া আলাদাভাবেও বেশ কয়েকজন শেয়ার করছে সেইম ব্যাপারটা।
.
বাংগালীর ইতিহাসে, ১৯৭১ একটি বিশেষ বছর। তাই অনেকেই আকাশ থেকে পড়ছেন এটা দেখে। রিয়াকশন কিছুটা, এটা কিভাবে সম্ভব হয়ে গেলো ?
হুবুহু সেম ক্যালেন্ডারের তথ্যটি সঠিক, তবে কিভাবে সম্ভব হলো বুঝতে বা বুঝাতে গিয়ে, অনেকেই কিছু ভুল সিদ্ধান্তে উপনিত হয়েছে-


মুজিব বর্ষের কল্যাণে এরকম একটা মিরাকল সম্ভব হয়েছে।
আসলে ক্যালেন্ডার প্রতি ৫০ বছর পরপর হুবুহু রিপিট করে। ২০২০ এর টাও ১৯৭০ এর মত হুবুহু এক ছিলো।
১০ দিয়ে বিভাজ্য সাল গুলির, ঠিক পরের বছরের ক্যালেন্ডার গুলি হুবুহু এক হয়।
বছরের দিনের পার্থক্য গুলি ৭ দিয়ে বিভাজ্য হলে, ক্যালেন্ডার হুবুহু এক হয়। তাই ১৯৭১ এর ক্যালেন্ডার এই প্রথমবারের মত হুবুহু রিপিট হতে যাচ্ছে ২০২১ সালে।
উপরের সিদ্ধান্ত/অনুমান গুলির কোনোটাই আসলে ১০০% সঠিক নয়।
অনেকে আবার মজা করে বলছে, আরেকটি যুদ্ধের জন্য প্রস্তুত হই। এটা শুনে, মনে মনে ভাবছিলাম, তো এবার কার সাথে...পাকিস্তান, ভারত, নাকি মিয়ানমার? নাকি করোনা যুদ্ধই আরো ভয়াবহ রুপ নিবে ?
.
সপ্তাহে ৭টি দিন থাকে, আর সাধারন একটি বছরে ৩৬৫টি দিন থাকে। প্রতি সাধারণ বছর পরপর জানুয়ারীর ১ তারিখ, পরবর্তী বছরে ১ দিন করে সামনে এগিয়ে যায়। মানে, ২০১৮ সালের প্রথম দিন যদি সোমবার হয়, ২০১৯ এর টা হবে মঙ্গলবার, ২০২০ এর টা হবে বুধবার। যেকোন দুটি সাধারন বছরের ক্যালেন্ডার হুবুহু এক হয়ে যাবে, যদি বছর দুটির শুরুর দিনটি সপ্তাহের একই দিনে হয়।
আবার, লিপইয়ারের বছরের, পরবর্তী বছরের প্রথম দিন, বিগত সেই লিপইয়ার বছরের তুলনায় ২ দিন সামনে এগিয়ে যায়। তাই, ২০২১ এর ১লা জানুয়ারি হতে যাচ্ছে শুক্রবার। কারন ২০২০ ছিলো লিপইয়ার, এবং সেটার ১লা জানুয়ারি ছিলো বুধবার।
.
শুধুমাত্র উপরের সাধারন জ্ঞানটি ব্যবহার করলে দেখা যায়, গ্রেগোরিয়ান ক্যালেন্ডার সর্বনিম্ন ৬ বছর এবং সর্বোচ্চ ২৮ বছর পরপর হুবুহু রিপিট করতে পারে।
সাধারন বছর গুলোর ক্যালেন্ডার ৬, ১১, ১১, ৬, ১১, ১১, ৬, ১১, ১১- বছর পরপর চক্রাকারে রিপিট করতে থাকে। উদাহরণস্বরূপ ১৯৪৩, ১৯৫৪, ১৯৬৫, ১৯৭১, ১৯৮২, ১৯৯৩, ১৯৯৯, ২০১০, ২০২১, ২০২৭, ২০৩৮, ২০৪৯- এই সাল গুলোর ক্যালেন্ডার হুবুহু একই হবে।
আর লিপ-ইয়ার বছর গুলোর ক্যালেন্ডার ২৮ বছর পরপর হুবুহু রিপিট করে। উদাহরণস্বরূপ, ২০২০ ছিলো লিপইয়ার। ২০২০ এর ক্যালেন্ডার আবার হুবুহু রিপিট হবে ২০৪৮, ২০৭৬ সালে।
.
এবার, আরেকটু সুক্ষ দৃষ্টি দিলে দেখা যাবে, উপরের নিয়মটিও আসলে প্রায় সঠিক, কিন্তু ১০০% সঠিক নয়। কারন শুধু ৪ দিয়ে বিভাজ্য হলেই, সেই বছর লিপইয়ার হয়ে যায় না। যেই বছর গুলি, ১০০ দিয়ে বিভাজ্য কিন্তু ৪০০ দিয়ে বিভাজ্য নয়, সেগুলি লিপইয়ার হয় না। যেমন, ১৯০০ সাল লিপইয়ার ছিলো না, ২১০০ সালও লিপইয়ার হবে না।
তো, এই রকম সাল গুলির ঠিক ইমিডিয়েট আগের বছর গুলির, ক্যালেন্ডারের পরবর্তী হুবুহু রিপিটটা জানতে, উপরে বলা নিয়মটি (৬,১১,১১ চক্র অথবা ২৮) অন্ধভাবে ফলো করা যাবে না।
যেমন,
২১০০ সাল লিপইয়ার না হওয়ার কারনে, ২০৯৬ (লিপইয়ার) এর ক্যালেন্ডার, ২৮ বছর পর ২১২৪ সালে রিপিট হবে না, ওটা রিপিট হবে ১২ বছর পরে ২১০৮ সালে। ২১০৮ সালের পর আবার ২১৩৬ সালে।
তেমনি ২১০০ সালের আগের নন-লিপইয়ার বছর গুলি, যেমন ২০৯৮,২০৯৯ এই গুলিও ৬,১১,১১ চক্র সাময়িকভাবে ফলো করবে না। তবে ৬,১১,১১ চক্রের বাইরে ১ থেকে ২ বার ভিন্নভাবে রিপিট করে, আবারো ৬,১১,১১ চক্রেই পরতে হবে। যেমন, ২০৯৮ সালের পূর্ববর্তী ও পরবর্তী রিপিটগুলো হচ্ছে, ২০৫৩, ২০৫৯, ২০৭০, ২০৮১, ২০৮৭, ২০৯৮, ২১১০, ২১২১, ২১২৭, ২১৩৮, ২১৪৯, ২১৫৫, ২১৬৬, ২১৭৭, ২১৮৩, ২১৯৪। খেয়াল করে দেখুন, ২০৯৮ সাল পর্যন্ত ৬,১১,১১ চক্রটি ঠিক ছিলো, কিন্তু তার পরে ১২,১১,৬,১১,১১ হয়ে গেছে। ২০৯৯ সালের ক্যালেন্ডারও এভাবে ২ টা উলটা পালটা রিপিটের পরে আবারো ৬,১১,১১ চক্রেই পড়বে।
আবার বিগত ১৯৯৬-৯৯ পর্যন্ত সাল গুলির ক্যালেন্ডারের পরবর্তী হুবুহু রিপিট ঠিকই "৬,১১,১১ বা ২৮" এর নিয়মটাই ফলো করে। কারন ২০০০ সাল ৪০০ দিয়েও বিভাজ্য, তাই সাধারন না হয়ে, এটি একটি লিপইয়ার বছর ছিলো ।
.
যেকোন বছরের ক্যালেন্ডারের হুবুহু রিপিট বের করতে, নিচের লিংকের টুলটি ব্যবহার করতে পারেন-
পেজের একটু নিচে স্ক্রল করলে, আপনার পছন্দ মত বছরটি এন্ট্রি দেওয়ার বক্স পাবেন।
.
এই লেখাটি মুলত, হুবুহু সেইম ক্যালেন্ডার ইয়ার রিপিটের উপর ফোকাসড ছিলো, তাই ক্যালেন্ডার সম্পর্কিত কিছু নিয়মের গভীরে যাওয়া হয়নি, লেখার আকার সীমিত রাখার জন্য। কিন্তু যাদের আগ্রহ আছে সেগুলো বোঝার, তাদের জন্য কিছু ভিডিও লিংক দিচ্ছি।
বিজ্ঞানী টাইসনের জবানিতে, লিপইয়ার রুলগুলির সংক্ষিপ্ত ব্যাখ্যা-


দিন ও বছরের সঠিক দৈর্ঘ একুরেটলি নির্নয়ের চ্যালেঞ্জ, ক্যালেন্ডারের ইতিহাস সম্পর্কে চমৎকার এনিমেশন সহ Vsauce Michael এর একটা দুর্দান্ত ভিডও-


.
লেখাটিতে অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে। হুবুহু সেইম ক্যালেন্ডার পাওয়ার রুল, "৬,১১,১১ বা ২৮" আরো অন্য ভাবেও মাঝে মাঝে ভায়োলেট হয় কিনা, সেটা আরো সময় নিয়ে ভেরিফাই করা হয়নি। কেউ উক্ত রুলের আরো ব্যতিক্রম উদাহরণ খুজে পেলে, আমার দৃষ্টিতে আনার অনুরোধ রইলো।

লিখেছেন:

Rokonuzzaman Tuhin





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ