এই ব্লগটি সন্ধান করুন

আমরা স্বপ্ন কেন দেখি?

স্বপ্ন কেন দেখি



এক সন্ধ্যায় আমি একটা অদ্ভুত রকমের স্বপ্ন দেখি।
স্বপ্নটি ছিলো রোমাঞ্চকর। বলে রাখা ভালো আমি অনেক দিন কোন স্বপ্ন দেখিনি।
শেষ কবে স্বপ্ন দেখেছিলাম আমার ঠিক মনে নেই।
স্বপ্নের মধ্যেই আমি বিচরণ করি অন্য রকম একটি জগতে যে জগতটা আমি কখনোই বাস্তবে দেখিনি।
আমি এক অরণ্যে বিচরণ করতেছি।
রাস্তার দুই পাশে সারি সারি গাছ আমি উদ্দাম এর মতো সে রাস্তা ধরে চলতেছি।।
যেতে যেতে একটি উচু পাহাড়ে উঠে পড়েছি।
একসময় দেখতেছি সেই উচু পাহাড় থেকে আমি নিচে পড়ে যাচ্ছি।
আমি তলিয়ে যাচ্ছি নিম্ন থেকে নিম্নতরে....
ঠিক সেই মহুর্তেই আমার ঘুম ভেঙ্গে গেছে।
কিন্তু স্বপ্নের সেই অদ্ভুত রেশ আমার মনে দারুন দাগ কেটে গেছে।
মনের মধ্যে অন্য রকম রোমান্স এর জন্ম দিয়েছে।

এরকম স্বপ্ন হয়তো আপনারও দেখেন।
এই স্বপ্ন নিয়ে স্বপ্নের বিভিন্ন রকম বিষয় নিয়েই আজকের এই ফিচার।

স্বপ্ন নিয়ে গবেষকরা কি বলছেন আমরা এই ফিচারটি জেনে নিবো।

স্বপ্ন



তো চলুন কথা না বাড়িয়ে জেনে নেই স্বপ্ন সম্পর্কিত কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যা-

১- সাইকোলজিদের মতে আপনার যদি রাত্রে অনিদ্রা হয় তার মানে আপনি হয়ত অন্য কারো স্বপ্নে জীবিত ছিলেন। মানে আপনাকে নিয়ে হয়তো কেউ স্বপ্ন দেখছিল। যার কারনে আপনার রাত্রে ঠিক মতো ঘুম হয়নি।

২- যাদের রাত্রে ঘুমনোর সময় নাক ডাকার অভ্যাস আছে তাঁরা সচরাচর স্বপ্ন কম দেখে বা দেখেনা বল্লেই চলে। কারন বিজ্ঞান মনে করে নাক ডাকা ও স্বপ্ন দেখা দুটি একই সাথে সম্ভব না। (আমার কাছে এটা মিথ্যা কথা বলে মনে হয়)।

৩- বিজ্ঞান বলে, গড়ে একজন মানুষ বছরে প্রায় ১৪৬০টি স্বপ্ন দেখে। অর্থাৎ প্রতি রাতে গড়ে প্রায় ৪টি করে। (আপনারাই বলুন এটা কি বিশ্বাস করার মতো কথা? আপনি কি প্রতিদিন ৪টি করে স্বপ্ন দেখেন?)

৪- আমাদের মস্তিষ্ক কোন চেহারা তৈরী করতে পারে না। অর্থাৎ আমরা স্বপ্নে যাদের দেখি তাদের সবাইকে জীবনে কোন না কোন সময় দেখেছি। কথাটার ব্যাখ্যা হবে এমন, আমরা পথে ঘাটে চলার সময় অসংথ্য চেহারা দেখি যা মনে রাখতে পারি না।

কিন্তু আমাদের সাবন্সেন্স মাইন্ড তা ধরে রাখে এবং পরবর্তীতে স্বপ্নে দেখায়। আবার সকালে ঘুম থেকে ওঠার পরে কিন্তু আমরা আর মনে রাখতে পারিনা যে রাত্রে কাকে দেখেছি ঘুমনোর সময়।

৫- প্রতিটি মানুষই স্বপ্ন দেখে। যদি আপনি মনে করেন আপনি স্বপ্ন দেখেন না তার অর্থ হয় আপনি তা মনে রাখতে পারেন না অথবা আপনি জটিল কোন মানসিক রোগে ভুগছেন।

৬- মানুষ তার জীবন চক্রে প্রায় ৬ বছর স্বপ্ন দেখে কাটায়।

৭- আপনি কি জানেন, গর্ভবতী মহিলারা আমাদের চেয়ে বেশী স্বপ্ন মনে রাখতে পারে। এর কারণ, গর্ভকালীন সময়ে তাদের অতিমাত্রায় হরমোনের পরিবর্তন হয়।

৮- আমরা একটি স্বপ্ন দেখার ৫ মিনিটের মধ্যে তার প্রায় ৫০ শতাংশ ভুলে যাই, আর পরবর্তী ১০ মিনিটের মধ্যে ভুলে যাই প্রায় ৯০ শতাংশ। এজন্যই তো বলি আমি রাত্রে যে স্বপ্নটি দেখেছি সেটি মনে করতে পারছি না কেন।

৯- আমরা সাধারনত প্রায় ৯০ থেকে ১৮০ মিনিট স্বপ্ন দেখি যেখানে, গড়ে একটি স্বপ্নের স্থায়িত্ব হয় প্রায় ১০ থেকে ১৫ মিনিট। সবচেয়ে লম্বা সময় স্বপ্ন দেখি সকালের দিকে যার স্থায়িত্ব ৩০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত। (কিন্তু আমি তো জানতাম আমাদের প্রতিটা স্বপ্নের স্থায়িত্ব মাত্র ৪ সেকেন্ড, তাহলে কোনটা সত্যি)

১০- সাধারণত শিশুরা দুঃস্বপ্ন বেশি দেখে। এর প্রমান, অনেক সময় দেখবেন দেখবেন বাচ্চারা হঠাথ করে ঘুম থেকে জেগে উঠেই কান্না করা শুরু করে।




মনোবিদদের মতে, আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছার প্রতিফলন হল এই স্বপ্ন। তবে এই স্বপ্ন সম্পর্কে অন্যান্য বিশ্বাসও রয়েছে। প্রচলিত বিশ্বাস আর জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, প্রত্যেক স্বপ্নের মধ্যেই কোনও না কোনও অর্থ লুকিয়ে রয়েছে। স্বপ্নে মানুষ অনেক কিছুই দেখে যার সঙ্গে বাস্তবের কোনও মিল থাকে না বলেই আপাতভাবে মনে হয়।
স্বপ্ন সম্বন্ধে অনেক দর্শন, বিজ্ঞান, কাহিনী ইত্যাদি আছে। মজার বিষয় হল, পেটে কোনও সমস্যা থাকলে বা উল্টো পাল্টা বেশি কিছু খেয়ে নিলেও স্বপ্নের মাত্রা বাড়তে পারে বলে ধারণা গবেষকদের। মানুষ অনেক স্বপ্ন দেখে, তবে সব স্বপ্ন মনে রাখতে পারে না। স্বপ্নের অর্থ সম্পর্কে ভিন্ন ভিন্ন লোক ভিন্ন ভিন্ন মতামত পোষণ করেছে। প্রায় ৫০০০ বছর আগে মেসোপটেমিয়ায় স্বপ্ন সম্পর্কে যে প্রাচীন রেকর্ডগুলি পাওয়া গিয়েছিল তা মূলত কাদামাটি দিয়ে তৈরি পাত্রতে নথিভুক্ত ছিল। গ্রিক এবং রোমান যুগে মানুষরা স্বপ্নকে এক বা একাধিক দেবতার থেকে প্রত্যক্ষ বার্তা অথবা মৃত ব্যক্তিদের থেকে আসা বার্তা যা প্রধাণত ভবিষ্যদ্বাণী হিসাবে গণ্য করা হত।
মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং ভারতে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে যে ৭৪ শতাংশ ভারতীয়, দক্ষিণ কোরিয়ানদের ৬৫ শতাংশ এবং ৫৬ শতাংশ আমেরিকানরা তাদের স্বপ্নের বিষয়বস্তুকে অবচেতন মনের বিশ্বাস এবং অপূরণ আকাঙ্ক্ষার সঙ্গে তুলনা করেছে। ১৯৪০-এর দশক থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ক্যালভিন এস হল পঞ্চাশ হাজারেরও বেশি স্বপ্ন সম্পর্কে প্রতিবেদন সংগ্রহ করে মার্কিন যুক্তরাষ্ট্রের কেইস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে পেশ করেন। ১৯৬৬ সালে হল এবং ভ্যান দ্য ক্যাসল, দ্য কন্টেন্ট এনালাইসিস অফ ড্রিমস নামে একটি গ্রন্থ প্রকাশ করেন। এতে তাঁরা কোডিং পদ্ধতির মাধ্যমে এক হাজার কলেজ ছাত্রের স্বপ্নের প্রতিবেদন তুলে ধরেছেন। সেখানে তাঁরা দেখিয়েছেন যে, সমগ্র বিশ্বের জনগণ সাধারণত একই ধরনের বিষয় নিয়ে স্বপ্ন দেখে। স্বপ্নে মানুষ অধিকাংশ সময়ই গত দিন বা গত সপ্তাহের বিভিন্ন ঘটনা সম্পর্কিত কিছু দেখে। প্রতিটি স্বপ্নেরই আলাদা আলাদা মানে রয়েছে। যার মধ্যে হয়তো বেশ কিছুর মানে বেশ পরিচিত। কিন্তু এমন অনেক স্বপ্ন মানুষ দেখে থাকেন, যার মানে খুঁজে পান না। কেন এমন দেখলেন! বুঝে উঠতে পারেন না। 

আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছার প্রতিফলন হল এই স্বপ্ন

প্রত্যেক স্বপ্নের মধ্যেই কোনও না কোনও অর্থ লুকিয়ে রয়েছে
স্বপ্নে মানুষ অনেক কিছুই দেখে যার সঙ্গে বাস্তবের কোনও মিল থাকে না
মানুষ অনেক স্বপ্ন দেখে, তবে সব স্বপ্ন মনে রাখতে পারে না...

আসলে আমাদের ঘুমের মাঝেই রয়েছে ৩টি পর্যায়। দুঃস্বপ্নের মুহূর্ত হল র‌্যাপিড আই মুভমেন্ট অর্থাৎ ঘুমন্ত পর্যায়ের শেষ তৃতীশ। প্রথম পর্যায় হল স্লিপ অনসেট, দ্বিতীয় পর্যায় পড়ে লাইট স্লিপ, তারপর তৃতীয় এবং চতুর্থ পর্যায় নিয়ে হয় ডিপ স্লিপ বা র‌্যাপিড আই মুভমেন্ট স্টেজ। এই পর্যায়েই মূলত দুঃস্বপ্নগুলো দেখা হয়।ক্যারল ওয়াশারম্যান  নামের এক গবেষক জানান, যে যে রাতে তিনি চিংড়ি দিয়ে ডিনার সারতেন, সেসব রাতেই তিনি ভয়াবহ দুঃস্বপ্নে বিশ্রামহীন রাত পার করতেন। পরবর্তীতে তিনি চিংড়ি খাওয়া বন্ধ করে দেন এবং সে সব দুঃস্বপ্নের ইতি ঘটান। শুধুমাত্র দুশ্চিন্তা থেকেই নয়, অসচেতনতা থেকেও দুঃস্বপ্নের উৎপত্তি ঘটে।
স্বপ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ