এই ব্লগটি সন্ধান করুন

যেখানে জিতে যায় একজন....

আমাদের সেই নবযৌবনা বট গাছটা বুড়ো হয়ে গেছে জানো। যে গাছটাতে আমি তুমি নিজেদের অজান্তেই প্রতিনিয়ত ভালোবাসা আর প্রেম দিয়ে আগলে রাখতাম সেই বট গাছটা। তারপর কি হলো একদিন ঝড় এলো প্রচন্ড বাতাসে আমি গাছের গোড়ায় বসেই আছি ওদিকে তুমি ফল খেতে আসা পাখির প্রেমে পড়ে গেছো। ঝড় থেমে যাবার পর তুমি যখন বুঝলে পাখি শুধু ফল খেতে এসেছিলো তখন তুমি আমাকে খুজতে বেরিয়ে পড়লে তেপান্তর। ততদিনে আমি গ্রামের রাস্তার ধুলার সাথে মিসে গেছি। তুমি হইতো তোমার কাছে রাখা গচ্ছিত ভালোবাসার শেষ টুকুও ফুরিয়ে ফেলেছো। আর এদিকে আমার রক্ত কনাতে ভালোবাসা ছাড়িয়ে বিষ হয়ে গেছে। 

এই যে দেখো তুমি এখনো আমাদের বট গাছটাকে নবযৌবনা ভাবো অথচ সে আমাকে বলেছে তার সময় শেষ। তার সাথে আমাকেও নিয়ে যাবে বলে জেদ ধরে আছে। তুমি যখন বট গাছের পাশ দিয়ে চলা ধুলোর পথে ফল খেতে আসা পাখির সাথে মানের আনন্দ নিয়ে হেঁটে যাচ্ছিলে তখন বটবৃক্ষ আমাকে জোর করে চুক্তি করিয়ে নিয়েছে যে তোমার চটিজুতার ধুলা হয়ে থাকতে। তুমি আবার এসেছো চুক্তি করতে সন্ধি করতে জিবনের উচ্চ শিখরে পৌছাতে। এদিকে আমি আমার চুক্তির শর্ত পুরোন করার জন্য তিব্রতা বোধ করছি। তুমি জানো ফল খেতে হইতো এখনো অনেক ফিঙ্গেরাজারা আসে তোমাকে দেখে চাই বলে 'ভালোবাসি' এদিকে আমি তোমার পায়ের চটিজুতায় মিসে আছি। তুমি থাকলে রাস্তা থাকলো আর থাকলো তোমার ফল খেতে আসা পাখিটা অথচ বটবৃক্ষ বড্ড বেয়াদপ আমাকে সাথে করে নিয়েই যাবার যে জেদ ধরেছিলো যে চুক্তি ছিলো সেখানে থেকে সে রেহায় দিলোনা। জিবনটা বড্ড বেমানান। এক চিমটি ভালোবাসা জন্য হাজার বছরের যে পথ আমি পাড়ি দিতে দিতে এখানে এসে পৌছালাম এসে দেখি সেখানে অন্য কেউ হাত ধারে বসে আছে। 

কঠিন সত্য কি জানো বট গাছটার যৌবন যখন নবদিপ্ত ছিলো তখন সে আমার কানের কাছে এসে বলেছিলো একজনিই জিতবে মাত্র একজন।।

লিখেছেন: সজিব হোসেন / Sajib Hossain

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ