এই ব্লগটি সন্ধান করুন

কয়েকটি কবিতা

সেই আনেক দিন হল
আমি কবিতা লিখিনি।
তুমি চলে গেলে
রাত এসে গেলো
জোনাক পোকারা হারিয়ে গেলো
আকাশ মেঘে ঢেকে গেলো
অথচ কবিতা লেখা হয়নি।

তোমার পায়ের ছাপ
তোমার চুলের গন্ধ
শুকানো ফুলে পাপড়িগুলা
হঠাৎ করে পেলে না
আমার ভিষন কষ্ট হয়।

ইচ্ছে থাকলেও যে পারিনা
যারা চলে যায়
তাদের বেঁধে রাখতে।

আসলেই যাদেরকে ভালোবাসা হয়
খুব, খুব, খুব বেসি
তারাই চলে যায়।

কে যেন বলেছিল
ভালোবাসলে চলে যেতে নেই।

ভালোবাসলেই/ Sajib Hossain

আমি কত শত বার আকড়ে ধরেছি,
দুঃখ গুলো কে ।
কত আজানা দুঃখ কে
আশ্রয় দিয়েছি কবিতায় ।

কত ক্ষত বন্দি করেছি
কবিতার লাইনে লাইনে ।
মমি হয়ে যাওয়া
দুঃখ গুলোকে আটকে রেখেছি কবিতার পাতায়।
কিছুটা বাদ পড়ে যাওয়া দুঃখ
মিশিয়ে ফেলেছি কষ্টের কবিতায় ।

হাজার ফোটা চোখের জল
তোমার জন্য রাখা সুখ
ঠাঁই দিয়েছি কবিতায় ।

আমার জন্য কিচ্ছু রাখিনি
জারজ কষ্ট,
আগণিত চোখের জল
রাখতেই পারিনি ।

সব তোমার নামে ঠাঁই দিয়েছি
কষ্টের কবিতায় ।

ভুলে যাওয়া সুখ
পুরোন হাসি
কিছুই মিশাতে পারিনি ।

শুধু কষ্টরাই ঠাঁই করে নিয়েছে ।
তোমার নামে
লেখা সে কবিতায় ।

কবিতা/

মুছে যাক জরা
তোমাদের মন থেকে ।
মুছে যাক শত কষ্টে
পাওয়া দাগ ।
মুছে যাক হাজারো তরুনের
মন থেকে ।
থোকা থোকা জমা দাগ
মিলিয়ে যাক হে তরুন ।
মুছে যাক চোখের
জলের গড়িয়ে পড়া দাগ।
মুছে যাক,
সেই তরুনের মন থেকে।

যে তরুন এখনো
নিশব্দে কাঁদে গভির রাতে।
যে তরুন এখনো
ডুবে থাকে
গভীর আবেগে
তাদের মন থেকে।

হে তরুনী তোমার জন্য
একিই আহব্বান ।
হারিয়ে ফেলো
তোমার কষ্টের দাগ
পুড়িয়ে ফেলা মন থেকে।
মুছে যাক মুছে যাক ।

মুছে যাক সব গ্লানি
শ্রাবনের এই বরর্ষায় ।


মুছে যাক/ Sajib Hossain

সে হইতো এখন নদীর পাড়ে,
একলা মনে দাড়িয়ে আছে ।
কিংবা,কোন এক বটগাছের তলে,
ঠাই দাড়িয়ে আছে।
তার আসার কথা
আচ্ছা,সে কি আসবে?
যদি এখন ভীষন বৃষ্টি নামে
মেঘে মেঘে ছেয়ে যায় আকাশ ।
প্রকৃতি মুখ গোমড়া করে থাকে ।
সে কি আসবে ?
এই নদীর জলের বৃষ্টি পড়ার,
টাপুর টুপুল শব্দ শুনতে
বিজলির ঝলকানি দেখতে।

সে_কি_আসবে/সজিব হোসেন

অনেক জমা কথা ছিল,
হইনি তোমাই বলা।
রাতের পরে রাত যে আমার
কেটেছে একেলা।

তোমার জমা কথা গুলো,
বলছো তুমি তাকে।
বক্ষ তলে আপন করে
রাখছো বেঁধে যাকে।

আমি নাহয় বন্ধ ঘরে
চুপটি করে থাকি।
আশ্রু ঝরে দুচোখ ভরে
প্রলপ বকে আঁখি।

তুমি নাহয় ভালো থেকো
তোমার মত করে।
আমি নাহয় বন্দি রব
বদ্ধ কোন ঘরে।

এখন আমি আর কাঁদিনা
আর মেলিনা আঁখি।
বদ্ধ ঘরে অন্ধকারে
চুপটি করে থাকি।

নিশ্চুপ/Sajib Hossain


↑PREVIOUS-ইথোনি 

NEXT-ইসলাম এবং যৌনতা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ